প্রেরকের নতুন যাত্রায় যোগ হল “প্রেরয়িতা”

কেন্দুয়া প্রতিনিধিঃ নেত্রকোনার কেন্দুয়ায় ‘’পাঠের ভেতর আলোর প্রেরক” এই শ্লোগানের আলোকে “প্রেরয়িতা” নামক পাঠাগার উদ্ভোধন করা হয়েছে।

আত্মহত্যা প্রবণতা এবং প্রতিকার রোধে কর্মশালা বাংলাদেশের প্রতিটি প্রান্তরে সচেতনতামূলক বার্তা পৌঁছে দেওয়ার লক্ষ্যে এক ঝাঁক তরুণদের সমন্বয়ে গঠন করা হয়েছে ‘প্রেরক’ নামক সংগঠনটির পদচারণা।

শনিবার (২৯এপ্রিল) দুপুরে উপজেলার পাইকুড়া ইউনিয়নের মজলিশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে ‘প্রেরয়িতা’ পাঠাগার উদ্ভাধনপূর্ব আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আশিফুল হক জয়ের সঞ্চালনায় বক্তব্য রাখেন সাংস্কৃতিক কর্মী মো.কামরুল হাসান ভূঁইয়া, পাইকুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.ইসলাম উদ্দিন, রাজনীতিক ব্যক্তি আবু বাক্কার ভূঁইয়া, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.আজিজুর রহমান আরজু, নাট্যকার সাংবাদিক রাখাল বিশ্বাস,কেন্দুয়া রিপোর্টার্স ক্লাবের সভাপতি আসাদুল করিম মামুন, মজলিশপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন চন্দ্র দেবনাথ, সমাজউন্নয়ন কর্মী মামুনুল কবীর হলি, শিক্ষক ও সাংস্কৃতিক কর্মী আহসানুজ্জামান ইমন, প্রেরকের প্রতিষ্ঠাতা শফিক আহমেদ ভুইয়া সহ প্রেরকের সদস্যবৃন্দ।

বক্তারা আত্মহত্যা প্রতিরোধে করণীয় কী সেসব বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।আলোচনা করেন পাঠের গুরুত্ব নিয়ে। “প্রেরয়িতা” পাঠঘর সব অঞ্চলে ছড়িয়ে দেবার অনুরোধ জানান প্রেরক কে।

প্রেরকের প্রতিষ্ঠাতা সদস্য শফিক আহম্মদ ভূঁইয়া স্বাগত বক্তব্যে প্রেরকের কর্মকাণ্ড, আত্মহত্যা রোধ প্রেরকের প্রধান কাজ উল্লেখ্য করে বলেন, এটি আমার এলাকায় প্রেরকের প্রথম সেশন। আমরা সারা বাংলাদেশে মূলত আত্মহত্যা প্রতিরোধ নিয়ে কাজ করছি। কি কারণে আত্মহত্যা সংগঠিত হয়, আত্মহত্যা রোধকল্পে পূর্বেই কি ধরনের পরিকল্পনা নিতে হয়,সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

তিনি জানান, আত্মহত্যার একটি বিকল্প রয়েছে এবং আমাদের সবার মধ্যে আত্মবিশ্বাস জাগ্রত করার এবং আলোর ধারায় অনুপ্রাণিত করার মতো বিষয় রয়েছে।

পাঠাভ্যাস গড়ে তুললে মানুষ নিজেকে জানতে পারে। সেই পাঠাভ্যাস গড়ে তুলতেই “প্রেরক” এর নতুন ভাবনা উন্মুক্ত লাইব্রেরি “প্রেরয়িতা”। যেখানে উন্মুক্তভাবে মানুষ পাঠাভ্যাস গড়ে তুলতে পারবে বিকশিত করতে পারবে নিজেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *