৯জুনের মধ্যে মজুরি বৃদ্ধির আলটিমেটাম ঢাকা পোশাক প্রস্তুতকারী শ্রমিকদের

স্টাফ রিপোর্টার: আগামি ৯ জুনের মধ্যে মজুরি বৃদ্ধি না করলে শ্রমিকরা লাগাতার আন্দোলনের কর্মসূচিতে যাবে বলে আলটিমেটাম দিয়েছে ঢাকা পোশাক প্রস্তুতকারী শ্রমিকরা। শার্টের বডি নিম্নতম প্রতি পিছ ২০ টাকা, কলার ৮ টাকা, আয়রন ৫ টাকা এবং কাটিং এর জন্য ৫ টাকা মজুরি নির্ধারণ করার দাবি জানিয়েছে ঢাকা পোশাক প্রস্তুতকারী শ্রমিকরা। এছাড়া মাসিক ভিত্তিতে নিম্নতম মজুরি প্লেন মেশিন অপারেটর, ফিট অব দ্যা অপারেটর, কাজ মেশিন অপারেটর ও কাঞ্চাই মেশিন অপারেটরদের জন্য ২৫,০০০/- টাকা এবং বোতাম অপারেটর, ওভারলক অপারেটরদের জন্য ১৫,০০০/- টাকা ও সুতা বাছাই হেলপারদের জন্য ১৩,০০০/- টাকা মজুরি নির্ধারণের দাবি করা হয়েছে।

লোকাল গার্মেন্টস শ্রমিকরা আজ ৭ জুন বিকাল ৪ টায় গুলিস্তান, পল্টন, তোপখানা রোড অঞ্চলে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত করে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশ আয়োজনের মাধ্যমে এসব দাবি তুলে ধরেন। লোকাল গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য গঠিত ঢাকা পোশাক প্রস্তুতকারী মজুরি বৃদ্ধি সংগ্রাম পরিষদের ব্যানারে শ্রমিকরা এসব দাবি তুলে ধরেন। সমাবেশে সভাপতিত্ব করেন সংগ্রাম পরিষদের আহবায়ক মনির হোসেন এবং বক্তব্য রাখেন বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন , সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত, বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক মোতালেব হোসেন, ঢাকা পোশাক প্রস্তুতকারী শ্রমিক সংঘের সভাপতি আহম্মেদ সুজন, সাধারণ সম্পাদক মাহবুব আলম মানিক এবং সংগ্রাম পরিষদ নেতা বিল্লাল হোসেন।

সমাবেশে নেতৃবৃন্দ মালিকগণকে অবিলম্বে মেনে নেওয়ার আহ্বান জানান। অন্যথায় শ্রমিকরা লাগাতার কর্ম বিরতির মত কঠোর কর্মসূচীতে যেতে বাধ্য হবে। দাবি ও অধিকার আদায় ছাড়া শ্রমিকদের অন্য কোন বিকল্প পথ খোলা নেই বলে সমাবেশে বক্তারা উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *