কিশোরগঞ্জে ডিপ্লোমা ইন্টার্ন নার্সদের ন্যায্য ইন্টার্ন ভাতা না পাওয়ায় কর্মবিরতি

আমিনুল হক সাদী, কিশোরগঞ্জ প্রতিনিধি ; কিশোরগঞ্জে ডিপ্লোমা ইন্টার্ন নার্সদের ন্যায্য ইন্টার্ন ভাতা না পাওয়ায় মংগলবার থেকে কর্মবিরতি শুরু হয়েছে। জেলা ২৫০ শয্যবিশিষ্ট হাসপাতালের সামনে সকাল ৯ ঘটিকা হতে দুপুর ২টা পর্যন্ত মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে বক্তব্য রাখেন সংগঠনের কিশোরগঞ্জ জেলা শাখার সভাপতি সাদিয়া আফরিন,সহ সভাপতি শ্রাবণী চক্রবর্তী, সাধারণ সম্পাদক হামিদা প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন,আমরা বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল এর অধীনে সরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠান সমূহের তিন বছর মেয়াদী “ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি কোর্স সম্পন্ন করে বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল / জেলা হাসপাতাল / সদর হাসপাতালে ইন্টার্ন নার্স হিসাবে কর্মরত আছি। কোর্স কারিকুলাম অনুযায়ী ছয় মাস মেয়াদি ইন্টানশীপ শুরু করার জন্য স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, শিক্ষা শাখার ০৭-০৮-২০২২ ইং তারিখে প্রকাশিত ১৮০ নং স্মারকে প্রশাসনিক অনুমতি পায়। যে প্রেক্ষিতে এ অধিদপ্তরের ২৯-০১- ২০২২ ইং তারিখে ৫২০ নং স্মারকে ইন্টার্ন স্যালারি মঞ্জুরির জন্য উদ্ধৃত (ডিজিএনএম) থেকে পত্র প্রেরণ করা হয়।

পরবর্তিতে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ বাজেট অধিশাখা এর ১৩-১০-২০২২ ইং তারিখে ৭৯৪ নং স্মারক পত্রে চাহিত তথ্যাদি অধিদপ্তরের ২৬-১০-২০২২ ইং তারিখের ৬০১ নং স্মারক পত্রে প্রেরণ করা হয় এবং ২৬-০৭- ২০২৩ ইং তারিখে DGNM (ডিজিএনএম) থেকে ৩৬২ নং স্মারকে ইন্টার্ন ভাতা বরাদ্দ ও মঞ্জুরির জন্য প্রযোজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য পুনরায় অনুরোধ জানিয়ে পত্র প্রেরণ করা হলেও এখনো পর্যন্ত আমরা আমাদের ইন্টার্ন ভাতা বাবদ কোনো বরাদ্দ পাইনি। আমাদের লগবুক এর ১৪ নং পৃষ্ঠার Code of Conduct Rules and Regulation এর ১নং পয়েন্টে ইন্টার্ন ভাতার কথা উল্লেখ থাকা সত্ত্বেও আমরা কোনো ইন্টার্ন ভাতা পাচ্ছি না। ডিজিএনএম এবং বিএনএমসি বরাবর বার বার এপ্লিকেশন দিয়েও আমরা আমাদের ন্যায্য অধিকার পাচ্ছি না ।

নার্সিং এ ৯০% স্টুডেন্ট মেয়ে। আমাদের সপ্তাহে ২ দিন করে মর্নিং, ইভিনিং এবং নাইট ডিউটি করতে হচ্ছে। বর্তমানে আমাদের কোনো হোস্টেলের সুযোগ-সুবিধা নেই। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজার, বাসা ভাড়া, থাকা-খাওয়া, যাতায়াত, হাত খরচ ইত্যাদি মিলিয়ে প্রায় ১০ হাজার টাকার উপরে খরচ হয়ে যায়। ইন্টার্ন ভাতা না পাওয়ায় আমাদেরকে নিম্নমানের বাসা ভাড়া নিয়ে থাকতে হচ্ছে এবং সেখানে আমাদের মেয়েদের নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। কোর্স শেষ করে ইন্টানশীপ করা অবস্থায় বাসা থেকে টাকা এনে ইন্টানশীপ করাটা আমাদের জন্য কষ্টসাধ্য হয়ে যাচ্ছে।যার ফলে আমাদের অধিকার আদায়ের লক্ষ্যে কর্মবিরতির পথ বেছে নিতে হচ্ছে।

যার পরিপ্রেক্ষিতে আগামী ০১- ১০-২০২৩ খ্রিঃ সকাল ১০:০০ ঘটিকা থেকে সারা বাংলাদেশের সকল সরকারি ইন্টার্ন নার্সরা কর্মবিরতি পালন করছে। এমতাবস্থায় যতদিন পর্যন্ত আমাদের ন্যায্য দাবী আদায় না হবে ততদিন অব্দি আমরা সকল ইন্টার্ন নার্স ও মিডওয়াইফ অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি অব্যাহত রাখবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *